সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

SUPER USER PART 4: রুট করুন আপনার Xiaomi Redmi Note 3 Pro ফোনকে।

হ্যালো , সবাই কেমন আছেন ? আসা করি সবাই ভাল আছেন।
অনেক দিন পর নতুন কোনো  পোস্ট করছি ।

আজকে যে বিষয়ে উপর পোস্ট টা লেখব তা আপনারা অবশ্যই টাইটেল দেখে বুঝতেই পেরেছেন আমি কি লেখতে  চাচ্ছি।

Xiaomi Redmi Note 3 Pro  হচ্ছে বর্তমান সময়ের আমার দেখা  সল্প দামে সবচেয়ে বেস্ট ফোন
এই ফোনের এর পার্ফমেন্স আসলেই অনেক ভাল। এবং এই ফোনের জন্য অনেক কাস্টম রোম রয়েছে, সেগুলা যদি আপনি ব্যবহার করতে চান অথবা বিভিন্ন এক্সপেরিমেন্ট করতে চান তাহলে রুট এর প্রয়োজন।
তো, এবার আসা যাক কিভাবে Note 3 Pro কে রুট করা যায়।

শর্ত ঃ অব্যশই বুডলোডার আনলোক করা থাকতে হবে।

নিচের দেয়া ফাইল গুলো ডাউনলোড করে নিনঃ


Step 1:

১ম টা Download হলে গেলে Extract করে নেন। এবং Extract করা হয়েগেলে দুইটা ফাইল পাবেন, Beta-supersu এবং lazyflasher  নামে এই ফাইল দুটি আপনার ফোনের Internal Storage  এ ট্রান্সপার করেন নেন।
আবার ২য় ফাইল টা Extract করেনেন। Extract হয়ে গেলে কিছু Adb, fastboot & Recovery ফাইল পাবেন।

Step 2:

এবার আপনার ফোনটা পিসির সাথে USB ক্যাবল দিয়ে সংযোগ দিন।তার আগে আপনার ফোনে Setting  এ গিয়ে Additional Setting  তারপর Developer Option টা On করে USB debugging  টিক দেন। (Setting>additional setting>Developer Option> USB debugging)।

Step 3:

“TWRP Recovery for Kenzo”  ফাইলটা যেখানে Extract করেছিলেন সে ফোল্ডার  গিয়ে Keyboard এর “Shift key” চেপে ধরে মাউস এর Right button এ ক্লিক করলে “Open command window here”  ক্লিক করবেন, তারপর নিচের মত করে “command prompt” open হবে।


তারপর command prompt এ নিচের দেয়া command গুলা দিন।

Command No 1: adb devices

এই command টি দিলে আপনার ফোনে কিছু পারমিশন চাইতে পারে সেখানে মার্ক করার জন্য বক্স টা টিক দিয়ে Allow দিবেন। তাহলে নিচের মত আপনার ডিভাইসটি command prompt show  করবে।

Command No 2: adb reboot bootloader

এই command টি দিলে আপনার ডিভাইসটি রিবুট নিয়ে Fastboot Mode এ ওপেন হবে।

Command No 3: fastboot  flash recovery twrp-3.0.2-2-kenzo.img

এবার Twrp recovery টা flash হয়ে যাবে।

Step 3:

তারপর usb disconnect করে ফোন এর Power button + volume button একসাথে Long press করে রাখলে যখন mi logo টা আসবে সে সময় Power button টা শুধু ছাড়ে দিবেন। দেখবেন Twrp open হয়ে গেছে এবং একটা পোপ আপ window আসতে পারে সেটা লেখাটা বাম থেকে ড্রাগ করে ডানে নিয়ে আসবেন।

Step 4:

এবার Twrp recovery থেকে “Install”  option টাকে Press করলে আপনার Internal Storage এর ফাইল এবং ফোল্ডার গুলা দেখতে পারবেন।সেখান থেকে আপনার Internal Storage এ রাখা Beta-supersu  ফাইল টা ক্লিক করে “Add more Zips” আবার ক্লিক করে এবার lazyflasher ফাইলটা টাতে ক্লিক করুন।


তারপর “Swipe to confirm Flash” বাম থেকে ড্রাগ করে ডানে নিয়ে যান। কিছুক্ষন লোড নিয়ে install complete হয়ে গেলে Reboot option পাবেন। reboot দিয়ার পর দেখবেন আপনার ফোনে Super Su নামে একটা App চলে আসেছে। ব্যাস রুট হয়ে গেল।

এবার মজা নিতে থাকেন।

টিউনটি পরে না বুজে থাকলে Comment  অথবা নিচের ভিডিও টিউটোরিয়ালটি  দেখতে পারেন।


বিঃদ্রঃ আপনার ফোনের কোনো ক্ষতি হলে টেকটিউনস বা টিউনার দায়ি থাকবে না, সমপূর্ন নিজ দায়িত্বে করবেন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Static keyword কি এবং এর ব্যবহার ।

Static keyword : Static এমন একটি এই keyword যেটাকে একবার প্রোগ্রাম একবার ডিক্লিয়ার করলে তার প্রোগ্রাম শেষ না হওয়া পর্যন্ত Distroy হবে না । Static keyword বিভিন্ন ক্ষেত্তে ব্যবহার করতে পারি । যেমন , Static  variable হিসেবে ,Class এর  Member Variable হিসেবে , Class এর Member Function হিসেবে। Static variable এর ক্ষেত্রে : Static keyword টাকে কোন একটা  variable এর সামনে ডিক্লিয়ার করতে পারি ।  একটাবার ডিক্লিয়ার করলে প্রোগ্রাম শেষ না হওয়া  তার Address টা Distroy হয় না অর্থাৎ সেই ভ্যরিয়েবল এর মান স্থায়ী ভাবে সংরক্ষণ করা থাবে যতক্ষণ না পর্যন্ত প্রোগ্রামটা শেষ হয় । মানে কোন Static variable এর মান যদি ০ থেকে ১ বাড়ানো হয় এবং কোনো কারণে যদি আবার সেই ফাংশন কে কল করা হয় সেক্ষেত্তে সেই ভ্যারিয়েবল এর মান ১ থেকেই শুরু হবে। #include using namespace std; void fun(){ static int a; int b=0; cout<<++a<<" "<<++b<endl; } int main() { fun();//1 1 fun();//2 1 return 0; } Class এর Member Variable হিসেবে : আমরা যদি কোনও ক্লাস এর ভিতর Static member

এন্ড্রয়েড স্মার্টফোনের ৪০টি গুরুত্বপূর্ণ সিকিউরিটি কোড (বাংলা বর্ণনা সহ)

এন্ড্রয়েড স্মার্টফোন এখন মানুষের হাতের মুঠোয়।এসব ফোনের বিভ্ন্নি তথ্য জানার জন্য রয়েছে ভিন্ন ভিন্ন সিকিউরিটি কোড।প্রয়োজনের মুহূর্তে অনেক সময়ই এসব কোড মনে থাকে না বা হাতের নাগালে খুঁজে পাওয়া যায় না।জেনে নিন এন্ড্রয়েড স্মার্টফোনের ৪০টি গুরুত্বপূর্ণ সিকিউরিটি কোড। ফোনের কিছু গুরুত্বপূর্ণ সিকিউরিটি কোড *#06# – IMEI নাম্বার প্রদর্শন করবে। *2767*3855# – ফ্যাক্টরি রিসেট কোড (ফোনের সব ডাটা ডিলিট হয়ে যাবে)। *#7465625# – ফোনলক স্ট্যাটাস। *#*#4636#*#* – ফোন এবং ব্যাটারি সংক্রান্ত তথ্য। *#*#2664#*#* – টাচস্ক্রীন টেস্ট কোড। *#*#273282*255*663282*#*#* – সকল মিডিয়া ফাইল ব্যাকআপ করার কোড। *#*#197328640#*#* – সার্ভিস টেস্ট মোড কোড। *#*#1111#*#* – FTA সফটওয়্যার ভার্সন। *#*#1234#*#* – PDA এবং firmware ভার্সন। *#*#232339#*#* – Wireless LAN টেস্ট কোড। *#*#0842#*#* – ব্যাকলাইট ও ভাইব্রেসন টেস্ট কোড। *#12580*369# – সফটওয়্যার এবং হার্ডওয়্যার ইনফর্মেশন। *#9900# – সিস্টেম ডাম্প মোড। *#9090# – ডায়াগনস্টিক কনফিগারেশন। *#*#34971539#*#* – ক্যামেরা ইনফর্মেশন। *#872564# – ইউএসবি

রুট করুন Walton Primo GH6 TWRP RECOVERY এর মাধ্যমে ।

১মে এখান থেকে TWRP RECOVERY টা ডাউনলোড করেন নিন। ফ্লাশ কিভাবে করবেন তা আমার ১ম টিউটোরিয়াল লেখা আছে। সব রিকভারি ফ্লাশ করার একই নিয়ম তাই আমি আর লেখছি না কিভাবে ফ্লাশ করবেন । ১ম টিউটোরিয়ালটি দেখতে এখানে ক্লিক করুন । যেভাবে CWM RECOVERY ফ্লাশ করছিলেন ঠিক একই ভাবে ফ্লাশ করবেন । শুধু CWM RECOVERY এর জায়গাই এখান হতে ডাউনলোড করা TWRP RECOVERY টা সিলেক্ট করবেন । আর কিভাবে TWRP RECOVERY এর মাধ্যমে রুট  করবেন তারজন্য নিচের দেয়া ভিডিওটা দেখেন ।। তবে হ্যা Supersu.zip FILE টা আপনাকে অবশ্যই SD CARD থাকা লাগবে ।   SuperUser.zip টা ডাউনলোড করতে এখানে ক্লিক করেন ।। তার যা করা লাগবে সব ভিডিও তে দেয়া আছে ।